একসঙ্গে ১০ সন্তানের জন্ম

দক্ষিণ আফ্রিকার এক নারী একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়েছেন বলে খবর মিলেছে। আজ বুধবার এনডিটিভি অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই নারীর দাবি সত্যি হলে তা হবে একটি বিশ্ব রেকর্ড। গত মাসে মালির এক নারী মরক্কোর একটি হাসপাতালে একসঙ্গে ৯ সন্তানের জন্ম দেন। এটি এখন পর্যন্ত একসঙ্গে সবচেয়ে বেশিসংখ্যক সন্তান জন্ম দেওয়ার আনুষ্ঠানিক রেকর্ড।

একসঙ্গে ১০ সন্তান জন্ম দেওয়ার দাবি করেছেন যে নারী, তাঁর নাম গোসিয়ামি থামারা সিথোল। তাঁর বয়স ৩৭ বছর।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদন অনুযায়ী, গোসিয়ামি একসঙ্গে আট সন্তানের জন্ম দিতে যাচ্ছেন বলে প্রাথমিকভাবে মনে করা হয়েছিল। কিন্তু গত সোমবার রাতে তিনি একসঙ্গে ১০ সন্তান জন্ম দেন। অর্থাৎ ধারণার চেয়ে তিনি দুই সন্তান বেশি জন্ম দিয়েছেন।

এ ঘটনায় গোসিয়ামি ও তাঁর পরিবারের সদস্যরা বিস্মিত হয়েছেন। কারণ, পরীক্ষায় গোসিয়ামির গর্ভে আট সন্তান থাকার বিষয়টি এসেছিল।

গোসিয়ামির স্বামী তেভোহো সোটেটসি একটি সংবাদমাধ্যমকে জানান, জন্ম নেওয়া ১০ সন্তানের মধ্যে ছেলে ৭টি ও মেয়ে ৩টি। তিনি খুবই খুশি, আবেগাপ্লুত।

গোসিয়ামি জানান, তাঁর গর্ভধারণের বিষয়টি স্বাভাবিক ছিল। সন্তানধারণের জন্য তিনি কোনো চিকিৎসাও নেননি। দক্ষিণ আফ্রিকার এই নারী আগে যমজ সন্তানের জন্ম দেন। তাদের বয়স এখন ছয় বছর।

গোসিয়ামি গত মাসে একটি সংবাদমাধ্যমকে বলেছিলেন, একসঙ্গে এত বেশি সন্তান গর্ভধারণের বিষয়টি জানার পর তিনি হতবিহ্বল হয়ে পড়েছিলেন। তিনি ভেবেছিলেন, সর্বোচ্চ দু–তিনটি সন্তান তাঁর গর্ভে থেকে থাকতে পারে। তার চেয়ে বেশি নয়। কিন্তু চিকিৎসক যখন তার চেয়েও বেশি সন্তান গর্ভে থাকার কথা জানান, তখন বিষয়টি তাঁর বিশ্বাস করতেই সময় লেগে যায়। গোসিয়ামি আরও জানিয়েছেন, গর্ভে থাকা সন্তানদের নিয়ে দুশ্চিন্তা করে তিনি অনেক রাত নিদ্রাহীন কাটিয়েছেন।

কোনো নারীর একসঙ্গে ১০ সন্তান জন্মদানের ঘটনাটি সত্যি হলে, তা একটা বিশ্ব রেকর্ড হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের এক প্রতিনিধি নিউইয়র্ক পোস্টকে জানিয়েছেন, তাঁরা খবরটি সম্পর্কে অবগত আছেন। তাঁরা বিষয়টির সত্যতা খতিয়ে দেখছেন।

গত মাসে পশ্চিম আফ্রিকার দেশ মালির ২৫ বছর বয়সী হালিমা চিসে মরক্কোয় হাসপাতালে একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়ে আলোচনায় আসেন। হালিমা গর্ভধারণের পর মালিতে তাঁর আল্ট্রাসনোগ্রাম করা হয়। পরীক্ষায় দেখা যায়, তাঁর গর্ভে সাতটি সন্তান রয়েছে। পরে মরক্কোতে তাঁর আল্ট্রাসনোগ্রাম করা হয়। সেখানেও দেখা যায়, তাঁর গর্ভে সাত সন্তান। মরক্কোতে তাঁর সিজার হয়। সিজারের মাধ্যমে তিনি ৯ সন্তানের জন্ম দেন। তাঁর ৯ সন্তানের মধ্যে পাঁচটি মেয়ে। আর চারটি ছেলে।

Check Also

পেঁয়াজ থেকে ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস?

করোনা-পরবর্তী জটিলতা নিয়ে এখন তৈরি হয়েছে নতুন আতঙ্ক। মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দিন দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!