মাটি খুঁড়ে অর্ধকোটি টাকার হীরা পেল চার শ্রমিক

ভারতের মধ্যপ্রদেশের চার শ্রমিকের ভাগ্য খুলে নিমিষেই। মাটি খুঁড়ে ৮.২২ ক্যারাটের একটি হীরক খণ্ড পেয়েছেন তারা। এর বাজার মূল্য প্রায় ৪০ লাখ টাকা। এই চার শ্রমিক প্রায় ১৫ বছর ধরে হিরা খোজার কাজ করছিলেন।

মধ্যপ্রদেশের পান্না জেলা হীরার খনির জন্য বিখ্যাত। পান্না জেলার হিরাপুর তাপারিয়া এলাকায় গত ১৫ বছর ধরে একের পর এক জমি লিজ নিয়ে হিরা খুঁজেছেন ওই চার শ্রমিক। তাদের আশা ছিল একদিন হীরা ঠিকই খুঁজে পাবেন তারা।

শ্রমিকদের একজন রঘুবীর প্রজাপতি সংবাদ মাধ্যমকে জানান, খনিতে কাজ করার সুবাদে তাদের অভিজ্ঞতা ছিল। এ কারণে ছোট ছোট পরিত্যক্ত খনি লিজ নিতেন হীরা খুঁজে পাওয়ার আশায়। কিন্তু প্রতিবারই তাদের খালি হাতে ফিরতে হয়েছে।

তিনি জানান, এ বছরের শুরুতেই হিরাপুরে একটি জমি লিজ নিয়েছিলেন তারা। গত ছয় মাস ধরে সেই জমিতে হীরা খুঁজতে থাকেন। এই জমিতেই তাদের ভাগ্য খুলে যায়। ওই জমি খুঁড়েই তারা ৮.২২ ক্যারেটের হীরা পেয়েছেন। আজ রঘুবীর নিজেই খুঁজে পেয়েছেন সেই হীরা।

এ বিষয়ে পান্নার জেলা প্রশাসক সঞ্জয়কুমার মিশ্র জানিয়েছেন, হীরাটি নিলামে তোলা হবে। নিলামে যে টাকা পাওয়া যাবে তার ওপর রয়্যালটি এবং কর কাটার পর বাকি টাকা তুলে দেওয়া হবে চার শ্রমিকের হাতে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আইফোন ১৩’র টিজারে শোনা গেল হিন্দি গানের সুর‍!
আইফোনের নতুন মডেল প্রকাশের ওই অনুষ্ঠানে শোনা গেল সত্তরের দশকের বলিউড ছবি ‘হরে রামা হরে কৃষ্ণা’-য় রাহুলদেব বর্মণের সুরে আশা ভোঁসলের গাওয়া ‘দম মারো দম’ গানটি।

হিপি কালচারকে কেন্দ্র করে চিত্রায়ণ করা সেই বিখ্যাত গানের সুর বলিউডের প্রায় সকল ভক্তের মনে গেঁথে আছে। তাই আইফোনের নতুন টিজারে সেই সুর লক্ষ্য করেছেন অনেকেই। টিজারে এই গানের সুরে উত্ফুল্ল হয়েছেন নেটিজেনরাও। ইতোমধ্যে টুইটার, ইউটিউবে ভাইরাল হয়েছে সেই ভিডি‌ও।

যদিও এক্ষেত্রে ফুটসি-র রিমিক্স করা ‘দম মারো দম’ ব্যবহার করেছে অ্যাপেল। রিমিক্সটির নাম ‘ওয়ার্ক অল ডে’।

বুধবার (১৫ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোন ১৩র রিলিজ অনুষ্ঠান ছিল। যেখানে চারটি মডেলে আইফোন ১৩ সিরিজ রিলিজ করেছে অ্যাপল। এই চারটির মধ্যে রয়েছে প্রো মডেল ও নন প্রো মডেল।

নন প্রো মডেলের আইফোন ১৩ সিরিজের ফোন দুটি হলো আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আর প্রো মডেলের ফোনদুটি হলো, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স। পাশাপাশি রিলিজ করা হয় অ্যাপল ওয়াচ ৭ এবং নতুন দুটি আইপ্যাড মিনিরও।

নতুন মডেলে থাকছে রিয়ার টুইন ক্যামেরা। প্রসেসর এ-১৫ বায়োনিকের। বাজারে মোট পাঁচটি রঙে পাওয়া যাবে আইফোন ১৩ গোলাপি, নীল, কালো (মিডনাইট), লাল (প্রোডাক্ট রেড) আর স্টারলেট।

সম্প্রতি আইফোন ১৩র দাম নিয়ে ‘অ্যাপল হাব’ ব্লগে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানে প্রথম বলা হয়েছিল, আইফোনের দাম হতে পারে ৭৯৯ আমেরিকান ডলার। মডেল প্রকাশের অনুষ্ঠানেও সেই একই দাম ঘোষণা করা হয়েছে। তবে আইফোন ১৩ প্রোর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার।

Check Also

পদ্মা সেতুতে দ্বিতীয় দিন টোল আদায় প্রায় ২ কোটি টাকা

পদ্মা সেতু খোলার পর দ্বিতীয় দিনে প্রায় দুই কোটি টাকার টোল আদায় হয়েছে। এ সময় …

Leave a Reply

Your email address will not be published.