এবার স্কুলের ফিতে ও থাকছে কিস্তি সুবিধা : শিক্ষামন্ত্রী

করোনাভাইরাসের কারণে দীর্ঘ দিন বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীর ফি বেশি জমে গেলে তা কিস্তি আকারে পরিশোধের ব্যবস্থা করা যায় বলে মনে করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শুক্রবার চাঁদপুর সার্কিট হাউসে মতবিনিময়কালে সাংবাদিকদের তিনি একথা বলেন।

তবে অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার সঙ্গে টাকা-পয়সার কোনো সম্পর্ক নেই বলেও তিনি জানান।

মন্ত্রী বলেন, “দীর্ঘ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পরে খুলেছে। অনেক শিক্ষার্থী দীর্ঘ সময় হয়তো শিক্ষাপ্রতিষ্ঠানের যে ফি সেগুলো দেয়নি। সেই ফি যদি কোথাও অনেক বেশি হয়ে যায়, তা পরিশোধে ইনস্টলমেন্ট [কিস্তি] বা অন্য কোনো ব্যবস্থা করা যেতে পারে।”

মন্ত্রী বলেন, “যাদের সামর্থ্য আছে তারা তো অবশ্যই ফি পরিশোধ করে দেবেন। ফির সাথে অ্যাসাইনমেন্ট মিলিয়ে ফেলা ঠিক হবে না। অ্যাসাইনমেন্টের জন্য কোনো ফি নেই।”

দীপু মনি আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ স্বাস্থ্যসম্মত রাখতে সকলকে কাজ করতে হবে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়সহ স্থানীয় প্রশাসনও কাজ করে যাচ্ছে।

একই সঙ্গে শিক্ষার্থী ও অভিভাবকদেরও এই দিকে খেয়াল রাখার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, ডেঙ্গু কিংবা কোভিড পরিস্থিতির জন্য, একটা সুস্থ সুন্দর জীবনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান ও বাড়ি সব জায়গায় পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

স্বাস্থ্যবিধি মেনে চলা অভ্যাসে পরিণত করারও আহ্বান জানান তিনি।

এ সময় চাঁদপুর-২ আসনের সাংসদ নূরুল আমিন রুহুল, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল ও ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান প্রমুখ উপস্থিত ছিলেন।

Check Also

গৃহবধূকে নিয়ে লাপাত্তা স্কুলছাত্র

রাজশাহীর তানোরে গৃহবধূকে নিয়ে পালিয়েছে নবম শ্রেণীর এক ছাত্র। ঘটনার এক সপ্তাহ পেরিয়ে গেলেও সন্ধান …

Leave a Reply

Your email address will not be published.