Breaking News

হায়দরাবাদকে হারিয়ে শীর্ষে দিল্লি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরের ৩৩তম ম্যাচে দিল্লি ক্যাপিটালসের কাছে পাত্তাই পেল না সানরাইজার্স হায়দরাবাদ।

বুধবার দুবাইয়ে ওয়ার্নার-উইলিয়ামসনদের হায়দরাবাদকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেলো দিল্লি। ৮ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে আছে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস।

বুধবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে কাগিসো রাবাদা ও আনরিচ নর্টজের গতির মুখে পড়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৩৪/৯ রানে গুটিয়ে যায় হায়দরাবাদ। দিল্লির হয়ে কাগিসো রাবাদা শিকার করেন তিন উইকেট। অক্ষর প্যাটেল আর আনরিচ নর্টজে ২টি করে উইকেট নেন।

সহজ টার্গেট তাড়া করতে নেমে ১৩ বল হাতে রেখে ৮ উইকেটের বিশাল জয় পায় দিল্লি ক্যাপিটালস। দলের জয়ে ৪১ বলে সর্বোচ্চ ৪৭ রান রান করে অপরাজিত থাকেন স্রেয়াশ আইয়ার। ২১ বলে অপরাজিত ৩৫ রান করেন ঋষভ পন্থ। এছাড়া ৩৭ বলে ৪২ রান করে ফেরেন শিখর ধাওয়ান।

বিশ্বকাপের আগেই নিষিদ্ধ হবে আফগানিস্তান!

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর এক মাসও বাকি নেই। এর মধ্যেই একের পর ঝামেলার সম্মুখীন হচ্ছে আফগানিস্তান ক্রিকেট। এমনকি বিশ্বকাপের আগেই ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি কর্তৃক নিষিদ্ধ হয়ে যেতে পারে আফগান ক্রিকেট দল।

গত মাসে আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেছে তালেবান। ক্ষমতায় বসেই নারীদের খেলাধুলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তালেবান সরকার। তবে পুরষদের খেলাধুলায় কোনো সমস্যা নেই বলেই জানিয়েছে তারা।

তালেবানের এমন ঘোষণার পর থেকেই শোনা যাচ্ছিলো, নারী দল বিলুপ্ত ঘোষণা করা হলে আফগান পুরুষ দলেরও পূর্ণ সদস্যপদ বাতিল করবে আইসিসি। এখন আরও জোরালো হয়েছে সেই সম্ভাবনা।

সোমবার জোরপূর্বক আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারিকে চাকরিচ্যুত করেছে তালেবান সরকারের সহযোগী সংগঠন হাক্কানি নেটওয়ার্ক। নতুন প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে নাসিবউল্লাহ খানকে। যিনি তালেবান সরকারের ঘনিষ্ঠজন।

ক্রিকেট বোর্ডে এমন পালাবদলের পর আফগানিস্তানের নিষিদ্ধ হওয়ার সম্ভাবনা আরও বেড়ে গিয়েছে বলে জানাচ্ছে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান যদি তালেবানের অধীনে বিশ্বকাপ খেলতে চায়, তাহলে হয়তো তাদের আটকে দেয়া হবে।

টেলিগ্রাফের প্রতিবেদনে আরও বলা হয়েছে, আফগানিস্তান ক্রিকেটের সাম্প্রতিক ঘটনাবলির বিষয়ে জরুরি সভা ডাকতে পারে আইসিসি। যেখানে আফগান দলে তালেবানের পতাকাতলে বিশ্বকাপ খেলা নিয়ে আলোচনা হবে। সেই সভায় ভোটের মাধ্যমে আফগান দলকে নিষিদ্ধ করার সিদ্ধান্তও আসতে পারে।

তবে এখনও পর্যন্ত আইসিসির এপেক্স বডির ভাবনা হলো রশিদ খান, মোহাম্মদ নাবিরা আগের মতো আফগানিস্তানের পতাকা নিয়েই খেলবেন। আর তা হলে বিশ্বকাপে অংশ নিতেও আর কোনো বাধা থাকবে না। বিশ্বকাপের সুপার-১২ এ আফগানিস্তানের গ্রুপে রয়েছে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও বাছাই থেকে আসা দুইটি দল।

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড
রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, আসগর আফগান, মোহাম্মদ নাবি (অধিনায়ক), মুজিব উর রহমান, করিম জানাত, গুলবদিন নাইব, নবীন উল হক, হামিদ হাসান, শরাফউদ্দিন আশরাফ, দাওলাত জাদরান, শাপুর জাদরান ও কাইস আহমেদ।

রিজার্ভ: আফসার জাজাই ও ফরিদ আহমেদ মালিক।

ক্রিকেট দুর্নীতিতে অভিযুক্ত ওয়েস্ট ইন্ডিজের স্যামুয়েলস

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার মারলন স্যামুয়েলসের বিরুদ্ধে ক্রিকেট দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ এনেছে আইসিসি। টি-টেন লিগে তার বিরুদ্ধে চারটি ধারায় দুর্নীতির অভিযোগ পেয়েছে এমিরেটস ক্রিকেট বোর্ডের এন্টি করাপশন ইউনিট।

স্যামুয়েলসের বিরুদ্ধে আইসিসির ২.৪.২, ২.৪.৩, ২.৪.৬ এবং ২.৪.৭ ধারা ভঙ্গের অভিযোগ এসেছে। যেখানে আছে, দুর্নীতি দমন কর্মকর্তার কাছে কোনো প্রস্তাবের বিষয় গোপন করা, ৭৫০ মার্কিন ডলার বা তার বেশি মূল্যের উপঢৌকন নিয়ে সেটি না জানানোর মতো অপরাধ।

এছাড়া মনোনীত দুর্নীতি দমন কর্মকর্তার তদন্তে সহযোগিতা করতে ব্যর্থ হওয়া, তদন্তের জন্য প্রাসঙ্গিক হতে পারে এমন তথ্য গোপন করে মনোনীত দুর্নীতি দমন কর্মকর্তার তদন্তে বাধা বা বিলম্ব করার মতো শাস্তিযোগ্য অপরাধে নাম জড়িয়েছে স্যামুয়েলসের।

ক্যারিবীয় এই ক্রিকেটারকে অভিযোগের জবাব দেওয়ার জন্য ২১ সেপ্টেম্বর পর্যন্ত ১৪ দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে। যেহেতু তদন্ত প্রক্রিয়া চলমান, তাই আইসিসি এই বিষয়ে আর কোনো মন্তব্য করেনি।

Check Also

এবার ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের জার্সিও নিলামে

রেকর্ডটার এখনো দুই মাসও হয়নি। ক্রীড়াঙ্গনের স্মারক বিক্রির সব রেকর্ড ভেঙে প্রায় ৯০ লাখ ডলারে …

Leave a Reply

Your email address will not be published.