Breaking News

রোহিঙ্গাদের জন্য ১৭ কোটি ৮০ লাখ ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশে আশ্রয় নিয়ে থাকা রোহিঙ্গা শরণার্থী এবং মিয়ানমারে অবস্থানরত এই জনগোষ্ঠীর জন্য ১৭ কোটি ৮০ লাখ ডলার মানবিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

নতুন এই সহায়তা তহবিলের মধ্যে যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর মাধ্যমে ৫ কোটি ৫০ লাখ ডলার এবং দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ১২ কোটি ৪০ লাখ ডলার দেওয়া হবে।

বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘের ৭৬তম অধিবেশনের পাশাপাশি উচ্চ পর্যায়ের একটি ভার্চুয়াল বৈঠক শেষে ইউএসএআইডির এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, খাদ্য সহায়তা, চিকিৎসা সেবা, আশ্রয়স্থলের মেরামত, সুপেয় পানি, স্যানিটেশন ও পরিচ্ছন্নতা সেবার উন্নয়ন এবং কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের ‘সুরক্ষা সহায়তা’ হিসেবে এই তহবিল দেবে ইউএসএআইডি।

নতুন এই তহবিল কক্সবাজারে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরে নারী ও কিশোরীদের বিশেষ প্রয়োজন অনুযায়ী নিরাপদ পরিবেশ এবং লিঙ্গভিত্তিক সহিংসতা নিয়ন্ত্রণেও সহায়ক হবে বলে ইউএসএআইডি আশা করছে।

এ সংস্থা বলছে, এই সহায়তার আওতায় চরম পুষ্টিহীনতা ঠেকাতে শিশুদের ‘বিশেষায়িত’ পুষ্টিকর খাবার দেওয়া হবে।

মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী এবং বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী সঙ্কটে যুক্তরাষ্ট্রই সবচেয়ে বড় দাতা দেশ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

সেখানে বলা হয়, সর্বশেষ এ তহবিল নিয়ে ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রের দেওয়া মোট সহায়তার পরিমাণ দাঁড়াচ্ছে ১৫০ কোটি ডলার।

তবে বাংলাদেশ এবং মিয়ানমারে রোহিঙ্গাদের মানবিক প্রয়োজন মেটাতে আরও সহায়তা যে দরকারম সে কথাও তুলে ধরেছে ইউএসএআইডি।

Check Also

চট্টগ্রামে পাহাড়ধস

এবার বর্ষার শুরুতে চট্টগ্রাম নগরের পাহাড়ধসে নিহত হয়েছেন পাঁচজন। কিন্তু এখনো পাহাড় কেটে পাদদেশে ঝুঁকিপূর্ণ …

Leave a Reply

Your email address will not be published.