Breaking News

ছাঁটাই হলেন সরকারি জাদুকর!

নিশ্চয়ই ভাবছেন, ‘সরকারি জাদুকর’- সে আবার কী? হ্যাঁ, এমনই একটি সরকারির পদবির অস্তিত্ব আছে যে দেশটিতে, নাম নাম নিউজিল্যান্ড। অবশ্য একে নিয়মিত কোনো পদ বলার উপায় নেই। কারণ এই পদে নিযুক্ত আছেন একজনই, তাও ২৩ বছর ধরে!

বলা হচ্ছে, ইয়ান ব্র্যাকেনবারি’র কথা। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ‘অফিসিয়াল উইজার্ড’ ছিলেন এই ৮৮ বছর বয়সী জাদুকর।

তবে কাজের জন্য নয়, বরং বর্ষীয়ান এই জাদুকর সম্প্রতি আলোচনায় এসেছেন কাজ থেকে ছাঁটাই হবার মাধ্যমে। নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়, নতুন বেতন কাঠামোতে জাদুবিদ্যার প্রাচীন পদটিকে সরকারি চাকরির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তন্ত্রমন্ত্র করার জন্য আর করদাতাদের টাকা যাবে না তার পকেটে। নতুন বেতন কাঠামোতে জাদুবিদ্যার প্রাচীন পদটিকে সরকারি চাকরির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তন্ত্রমন্ত্র করার জন্য আর করদাতাদের টাকা যাবে না তার পকেটে।

উল্লেখ্য, ইয়ান ব্র্যাকেনবারি বছরে বেতন পেতেন ৮ লাখ ৫৮ হাজার ১৩৪ টাকা (১০ হাজার মার্কিন ডলার)।

স্বাভাবিকভাবেই সিটি কাউন্সিলের সিদ্ধান্ত মনঃপুত হয়নি ইয়ানের। রাগের সুরে তিনি সংবাদমাধ্যমকে বলেন, ওরা তো ছাপোষা আমলা। ওদের আবার কোনো কল্পনাশক্তি আছে নাকি!

বলে রাখা ভালো, সরকারি জাদুকরের এই পদটি আসলে পুরোটাই প্রতীকী। প্রাচীন প্রথার অনুসরণে এই দায়িত্ব দেয়া হয়। এই পদের সবশেষ নিয়োগ হয় ১৯৮২ সালে। সেবারই পদ অলঙ্কৃত করেন ইয়ান ব্র্যাকেনবারি।

তার কাজ ছিল ভালো আবহাওয়ার কামনা করা, বৃষ্টির জন্য মন্ত্র পড়া, দেশের কোনো দল খেলতে গেলে তার জন্য মন্ত্র পড়ে দেওয়া ইত্যাদি। আদতে এটি এমন একটি পদ, যার উদ্দেশ্য নিছকই বিনোদন। জনগণের মধ্যে বেশ জনপ্রিয় ছিলেন তিনি। যদিও তাকে খুব একটা ‘সিরিয়াসলি’ কেউই নিতেন না।

তবে বিভিন্ন সময় সংবাদমাধ্যমে বেফাঁস মন্তব্য করতেন ইয়ান। কখনও নারীবিদ্বেষী, কখনও রাজনৈতিক মন্তব্য করতেন। এ কারণেই তার পদটি বিলোপ করে দিয়েছে সিটি কাউন্সিল।

Check Also

বন্যাদুর্গত মানুষের সহায়তায় ২ কোটি ২৮ লাখ টাকা দিল যুক্তরাষ্ট্র

দেশের বন্যাদুর্গত এলাকার মানুষের সহায়তা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) জরুরিভাবে ২ কোটি …

Leave a Reply

Your email address will not be published.