বিদ্যালয়ের শিক্ষার্থীদের এক সপ্তাহের মধ্যেই টিকাদান

শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বলেছেন, বিদ্যালয়ের শিক্ষার্থীদের আগামী এক সপ্তাহের মধ্যেই করোনার টিকাদান কার্যক্রম শুরু করা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. মিল্টন হলে বুধবার (২৭ অক্টোবর) দুপুরে তৃতীয় গবেষণা দিবস উপলক্ষে অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘এখন রেজিস্ট্রেশনের কাজ চলমান আছে। খুব শিগগিরই স্কুলে টিকাদান কার্যক্রম শুরু হবে। এ কাজের আরেকটু অগ্রগতি হলে এক সপ্তাহের মধ্যেই আমরা টিকা দেওয়া শুরু করবো।’

বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দীন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসএমএমইউর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন। আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. আতিকুর রহমান প্রমুখ।

চবির ভর্তি যুদ্ধ শুরু, আসনপ্রতি লড়ছেন ৩৫ ভর্তিচ্ছু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বুধবার (২৭ অক্টোবর) সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের ১০টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। আজ কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের মধ্য দিয়ে দুই দিনব্যাপী তিন শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা গেছে, আজ দুই শিফটে পরীক্ষা হবে। এর মধ্যে সকাল সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত ১ম শিফট। দুপুর সাড়ে ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামীকাল শুধু প্রথম শিফটের পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে ‘বি’ ইউনিটের ভর্তি যুদ্ধ।

তিনটি শিফট মিলে ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা দিবে ৪২ হাজার ৬৬৮ জন ভর্তিচ্ছু। সে হিসেবে আজ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়ছেন ৩৫ জন শিক্ষার্থী।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নিরাপত্তার চাদরে ডাকা হয়েছে ক্যাম্পাস। পুলিশ, র‌্যাব, ডিবি, ডিএসবিসহ পাঁচ থেকে সাত শতাধিক আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত রয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জালিয়াতি ঠেকাতে ডিজিএফআই, এনএসআই, গোয়েন্দা সংস্থাসহ ভ্রাম্যমাণ আদালত মাঠে থাকবে। এছাড়াও শাটল ট্টেনসহ স্টেশনগুলোতে রেলওয়ের নিরাপত্তা বাহিনী নিয়োজিত থাকবে। কোনো ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে র‌্যাগ দেয়ার অভিযোগ পাওয়া যায় এবং বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী জালিয়াতির সঙ্গে জড়িত থাকলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, ‘নজরদারির পাশাপাশি সক্রিয় থাকবে বিভিন্ন সংস্থার সদস্যরা। ভর্তি পরীক্ষা উপলক্ষে সকল ধরনের নোট, শীট, সাজেশন বিক্রয় ও মডেল টেস্ট নেওয়া নিষিদ্ধ করা হয়েছে। র‌্যাগিং প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা সক্রিয় থাকবেন।’

অন্যদিকে দূর-দূরান্ত থেকে আসা ছাত্রী ও নারী অভিভাবকদের জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব লেডিস আবাসিক হলে বিশ্রাম ও ওয়াশরুম ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ও অস্থায়ী সকল হোটেল ও খাবারের দোকানে নির্ধারিত মূল তালিকা সাটানো বাধ্যতামূলক করা হয়েছে। ভর্তি পরীক্ষা চলাকালে ক্যাম্পাসের ভেতরে সকল ধরনের যান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

প্রসঙ্গত, এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী। আগামী ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Check Also

গৃহবধূকে নিয়ে লাপাত্তা স্কুলছাত্র

রাজশাহীর তানোরে গৃহবধূকে নিয়ে পালিয়েছে নবম শ্রেণীর এক ছাত্র। ঘটনার এক সপ্তাহ পেরিয়ে গেলেও সন্ধান …

Leave a Reply

Your email address will not be published.