Breaking News

বিদেশ ফেরত কর্মীদের প্রত্যেকে সাড়ে ১৩ হাজার টাকা পাবেন

করোনা মহামারির মধ্যে বিদেশ ফেরত প্রবাসীদের ওয়েলফেয়ার স্টোরের মাধ্যমে প্রশিক্ষণ শেষে যাচাই-বাছাই করে ২ লাখ কর্মীকে ১৩ হাজার ৫০০ টাকা করে প্রণোদনা দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও বিশ্বব্যাংকের মধ্যে কোভিডফেরত কর্মীদের রিইন্টিগ্রেশন প্রজেক্টের সাবসিডি চুক্তি সই অনুষ্ঠানে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

তিনি বলেন, গতকাল বুধবার (২৭ অক্টোবর) বিশ্বব্যাংকের সঙ্গে ইআরডির ৪২৭ কোটি টাকার একটা চুক্তি হয়েছে। এই চুক্তির আওতায় একটি প্রকল্পের মাধ্যমে দেশের ৩০টি জেলায় ৩০টি ওয়েলফেয়ার সেন্টার স্থাপন করা হবে। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এগুলো করবে। প্রবাসীদের কল্যাণের জন্য এটি করা হবে।

প্রবাসী কল্যাণ সচিব বলেন, বিদেশ ফেরত প্রবাসীরা যাতে দেশে সামাজিক ও অর্থনৈতিকভাবে সহযোগিতা পান সেটার জন্য সহযোগিতা করা হবে।

উল্লেখ্য, প্রকল্পের আওতায় বয়স্ক, নারী ও খুব বেশি অর্থের প্রয়োজন যাদের, তাদেরকে অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়া এ প্রকল্প থেকে ২৫ হাজার ৫০০ বিদেশ ফেরতকর্মীকে দেওয়া হবে রিকগনেশন অব প্রাইম লার্নিং সার্টিফিকেট।

প্রকল্প সূত্রে জানা যায়, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে করোনাভাইরাসের কারণে যেসব প্রবাসী দেশে ফেরত এসেছেন, তারা এ প্রকল্প থেকে সহযোগিতা পাবেন। এ প্রকল্প থেকে কিভাবে প্রশিক্ষণ নেবেন, কিভাবে আত্মকর্মসংস্থানে নিয়োজিত হবেন, কিভাবে ব্যাংক লোন পাবেন, কিভাবে কোন ধরনের ইনিশিয়েটিভ পাওয়ার জন্য ট্রেনিং নিতে হবে, এসব কাজ সম্পাদনের পর তাদের যাচাই-বাছাই করে এ প্রণোদনা দেওয়া হবে।

৪২৭ কোটি টাকার এ প্রকল্প তিন বছরের জন্য জানিয়ে সচিব বলেন, আশা করছি, আমরা এ বছরের শেষ নাগাদ অথবা আগামী বছরের শুরুতেই এ প্রকল্পের কাজ শুরু করতে পারবো। প্রকল্পের মাধ্যমে প্রবাসীদের একটা ডাটাবেস তৈরি হবে। এতে করে জানা যাবে কারা দেশে ফিরেছেন, কোথা থেকে ফিরেছেন। এছাড়া এ ডাটাবেজ থাকলে ভবিষ্যতে তাদের সহযোগিতা করতে সুবিধা হবে।

অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমানসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Check Also

পদ্মা সেতুতে দ্বিতীয় দিন টোল আদায় প্রায় ২ কোটি টাকা

পদ্মা সেতু খোলার পর দ্বিতীয় দিনে প্রায় দুই কোটি টাকার টোল আদায় হয়েছে। এ সময় …

Leave a Reply

Your email address will not be published.