কমোড থেকে ১০টি গোখরার বাচ্চা উদ্ধার

চট্টগ্রামের হাটহাজারীতে এক সরকারি কর্মকর্তার বাসার শৌচাগারের কমোড থেকে ১০টি পদ্মগোখরার বাচ্চা উদ্ধার করা হয়েছে। বুধবার রাত থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত টানা অভিযান চালিয়ে সাপের বাচ্চাগুলো উদ্ধার করে ‘স্নেক রেসকিউ টিম বাংলাদেশ’ নামের একটি স্বেচ্ছাসেবী দল।

 

হাটহাজারী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের দেওয়ান নগর এলাকায় উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাঠ কর্মকর্তা মুহাম্মদ বেলাল হোসেনের বাসার শৌচাগার থেকে সাপের বাচ্চাগুলো উদ্ধার করা হয়।

 

এর আগে ২২ অক্টোবর উপজেলার মির্জাপুর ইউনিয়নের এক ইউপি সদস্যের রান্নাঘর থেকে আটটি গোখরার বাচ্চা উদ্ধার করে বন বিভাগ। স্নেক রেসকিউ টিম বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিচালক সিদ্দিকুর রহমান প্রথম আলোকে বলেন, বাচ্চাগুলো পদ্মগোখরার। এগুলো বন বিভাগের লোকজনের উপস্থিতিতে তাঁরা বনে অবমুক্ত করবেন।

 

আরও পড়ুন:

সাড়ে ১৩ হাজার টাকা পাবেন বিদেশফেরত কর্মীরা

দেশের ৩০ জেলায় প্রবাসীদের জন্য ওয়েলফেয়ার সেন্টার স্থাপন করবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। এসব ওয়েলফেরার সেন্টার থেকে প্রশিক্ষণ নেওয়া ২ লাখ কর্মীর প্রত্যেকে প্রণোদনা হিসেবে ১৩ হাজার ৫০০ টাকা করে পাবেন।

 

 

 

বৃহস্পতিবার ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও বিশ্বব্যাংকের মধ্যে করোনা মহামারির কারণে বিদেশ ফেরত কর্মীদের রিইন্টিগ্রেশন প্রজেক্টের সাবসিডি চুক্তি সই অনুষ্ঠানে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও বিশ্বব্যাংকের মধ্যে অনুষ্ঠিত চুক্তি অনুযায়ী কোভিডফেরত কর্মীদের রিইন্টিগ্রেশন প্রজেক্ট থেকে এসব ওয়েলফেয়ার সেন্টার স্থাপন করা হবে। ৪২৭ কোটি টাকার এ প্রকল্প থেকে স্থাপন করা ওয়েলফেয়ার সেন্টারে কোভিডের কারণে ফেরত কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে যাচাই-বাছাই করে ২ লাখ কর্মীকে ১৩ হাজার ৫০০ টাকা করে প্রণোদনা দেওয়া হবে। এক্ষেত্রে বয়স্ক, নারী ও খুব বেশি অর্থের প্রয়োজন যাদের, তাদের অগ্রাধিকার দেওয়া হবে। এছাড়া এ প্রকল্প থেকে ২৫ হাজার ৫০০ বিদেশ ফেরতকর্মীকে দেওয়া হবে রিকগনেশন অব প্রাইম লার্নিং সার্টিফিকেট। অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমানসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Check Also

সিলেটে পানি কমছে, তবে ছড়িয়ে পড়েছে দুর্গন্ধ

সিলেট নগর ও এর আশপাশের এলাকায় বন্যার পানি অনেকটাই কমেছে। তবে এখন রাস্তাঘাটে জমে থাকা …

Leave a Reply

Your email address will not be published.