হাসির বয়স কত?

আধুনিক মানুষ মানে হোমো স্যাপিয়েন্সরা পৃথিবীতে বাস করছে আড়াই লাখ বছর ধরে। তার আগে নাকি হোমো গোত্রের আরও ১৪ ধরনের মানুষ পৃথিবীতে ছিল। কখনো কি মাথায় প্রশ্ন জেগেছে, মানুষ প্রথম কবে হাসতে শেখে? সেই বিবর্তনের শুরু থেকেই কি মানুষ হাসত নাকি? এমনই এক প্রশ্নের উত্তর খুঁজে বের করেছেন বিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানীরা। ১০ মিলিয়ন বছর আগের মানুষেরাও নাকি হাসত!

শিম্পাঞ্জি, গরিলা, ওরাংওটাংয়ের ওপর গবেষণা ও বিবর্তনের ধারা বিশ্লেষণ করে এমন দাবি গবেষকদের। ১০ মিলিয়ন থেকে ১৬ মিলিয়ন বছর আগের প্রাইমেটরা নাকি হাসি-তামাশা করতে জানত! পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এ তথ্য জানিয়েছেন। গবেষকেরা মানবশিশুর হাসির সঙ্গে শিম্পাঞ্জি, গরিলা, ওরাংওটাং শিশুর তুলনা করে এ ফলাফল প্রকাশ করেন। তাঁদের দাবি, মানুষের আগে শিম্পাঞ্জি হাসতে শেখে!

সূত্র: দ্য গার্ডিয়ান

আরও পড়ুন:

মা হয়েছেন চিত্রনায়িকা পপি!

পুত্র সন্তানের মা হয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত জনপ্রিয় চিত্রনায়িকা সাদিকা পারভিন পপি! বৃহস্পতিবার রাত থেকেই এমন গুঞ্জন চলচ্চিত্রপাড়ায়। যদিও বিষয়টি নিয়ে অভিনেত্রী পপি’র পক্ষ থেকে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি।

চলচ্চিত্র পাড়ায় গুঞ্জন, গত মঙ্গলবার (২৮ অক্টোবর) রাজধানীর একটি হাসপাতালে পুত্র সন্তানের জন্ম দেন এ জনপ্রিয় নায়িকা। বর্তমানে মা-ছেলে দু’জনই সুস্থ আছেন। এ ব্যাপারে জানতে পপির মুঠোফোন নাম্বারে একাধিকবার যোগাযোগ করা হলেও তার ব্যবহৃত নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

 

এমন গুঞ্জন চাউর হওয়ার পর নাম প্রকাশে অনিচ্ছুক পপির নির্মাণাধীন এক সিনেমার পরিচালক বিষয়টি নিশ্চিত করেন। তিনি আরও জানান, ডাক্তারের দেয়া নির্ধারিত সময়ের আগেই সন্তান জন্ম দিয়েছেন তিনি।

আরো পড়ুন : প্রতিটিগা`লির জন্য ১১ টাকা করে পাই: নুসরাত

সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সক্রিয় নায়িকা নুসরাত ফারিয়া। নিজের সিনেমা, অভিনয় ও গানের খবর নিয়ে ভক্ত-অনুরাগীদের নিয়মিত আপডেট দেন তিনি। তার সেসব পোস্টে অনেক নেতিবাচক মন্তব্যও আসে।

এসব মন্তব্যকারীদের হেটার্স উল্লেখ করে নুসরাত জানান, প্রতিগা`লির জন্য ১১ টাকা করে পান তিনি। শুক্রবার (২৯ অক্টোবর) রাতে বনানীতে বড় বোন মারিয়ার একটি ফ্যাশন হাউজ উদ্বোধনের সময় গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান ফারিয়া।

সাংবাদিকরা ফারিয়ার কাছে জানতে চান, সামাজিক মাধ্যমে গালগাল বা নেতিবাচক সব মন্তব্য নিয়ে কোনো বক্তব্য আছে কি না।

জবাবে একগাল হেসে এ নায়িকা বলেন, যারা আমাকে ভালোবাসেন তাদের জন্য ভালোবাসা, আর যারা আমার হেটার্স, আমাকেগা`লি দেন তারা আমাকেগা`লি দিতে থাকুন। তাদের প্রতিগা`লির জন্য আমি ১১ টাকা করে পাই।

এছাড়া বিয়ের প্রসঙ্গেও কথা বলেন ফারিয়া। আপাতত তিনি বিয়ে করছেন না বলে জানান এ নায়িকা। তিনি বলেন, বিয়ে নিয়ে কোনো পরিকল্পনা নেই। আপাতত বিয়ে করছি না। এটা পরিস্কার।

এমন সিদ্ধান্তের কারণও ব্যাখ্যা করেন ফারিয়া। বলেন, বিয়ে করতে সবকিছু গুছিয়ে নিতে ৬-৭ মাস সময় লাগে। সেই সময়টা আমার কাছে নেই। তাই আপাতত বিয়ে করছি না।

Check Also

টোল দিতে হবে না পোস্তগোলা-ধলেশ্বরী-আড়িয়াল খাঁ সেতুতে

আগামী ১লা জুলাই থেকে পোস্তগোলা-ধলেশ্বরী-আড়িয়াল খাঁ সেতুতে টোল দিতে হবে না বলে জানিয়েছেন সড়ক ও …

Leave a Reply

Your email address will not be published.