শিগগিরই দলে ফিরছেন তামিম

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সিরিজ খেলতে বাংলাদেশে আসবে পাকিস্তান ক্রিকেট দল। বাংলাদেশের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট ম্যাচ খেলবে বাবর আজমবাহিনী।

 

টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সিরিজ। ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে প্রথম টি-টোয়েন্টি। পরের দিনই দ্বিতীয় ম্যাচ এবং ২২ নভেম্বর হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। এরপর তিন দিন বিশ্রামের পর ২৬ নভেম্বর শুরু হবে টেস্ট ম্যাচ। ডিসেম্বরের ৪ তারিখে হবে দ্বিতীয় টেস্ট ম্যাচটি।

এই সিরিজের টি-টোয়েন্টিতে খেলবে না তামিম ইকবাল। তবে টেস্ট ম্যাচ দিয়ে জাতীয় দলে পুনরায় ফিরতে পারেন তিনি। ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না তামিম।

দীর্ঘদিন থেকে টি-টোয়েন্টি দলে না থাকার কারণে বিশ্বকাপ থেকে নিজেদের নাম সরিয়ে নেন দেশসেরা এই ওপেনার। ইনজুরি থেকে সুস্থ হয়ে খেলতে যান নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগে। সেখানে আবার চোট পেয়ে দেশে ফেরেন তিনি।

ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে তামিম বলেন, ‘আমি ডাক্তারদের সঙ্গে দেখা করেছি, তারা আমায় আগামী ৭ নভেম্বর থেকে স্পিনের বিরুদ্ধে ব্যাটিং করার পরামর্শ দিয়েছেন। আমি তাই এনসিএল খেলার পরিকল্পনাও করেছি।’

আগামী ১৪ নভেম্বর চলমান জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) পঞ্চম পর্বের খেলা শুরু হবে। এক সপ্তাহ ব্যাটিং প্র্যাকটিস করে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার প্রস্তুতি হিসেবেই এনসিএলে খেলতে চাচ্ছেন তামিম। ২৬ তারিখ চট্টগ্রামে হতে যাওয়া প্রথম টেস্টের দলে ওয়ানডে দলের অধিনায়ককে দেখা যেতে পারে।

 

টি২০ বিশ্বকাপে বাংলাদেশের জন্য সুখবর

জস বাটলারের দারুন সেঞ্চুরিতে ভর করে শ্রীলংকার বিপক্ষে ২৬ রানের জয় পেয়েছে ইংল্যান্ড, ১০১ রানে অপরাজিত ছিল জস বাটলার। তাতে নিজেদের সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। এদিকে টিকে রয়েছে বাংলাদেশের আশাও।

    

টসে জিতে ইংল্যান্ড কে ব্যাট করতে পাঠায় শ্রীলংকা। প্রথম থেকেই তারা চড়াও হয় ইংলিশ ব্যাটসম্যানদের উপর। দ্রুত উইকেট হারিয়ে ফেললে চাপে পরা ইংল্যান্ডের দায়িত্ব যায় অধিনায়ক মরগান ও জস বাটলারের কাধে। প্রথমে ধীরে ব্যাট করেন জস বাটলার। ৪৫ বলে করেন অর্ধশতক। পরের গল্প টা তার ঝড়ের, মাত্র ২২ বলে তুলে নেন বাকি ৫০ রান। তাতে প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেন ৩ ফরম্যাটে। তাতে তাদের সংগ্রহ দাঁড়ায় ১৬৩ রানের।

    

১৬৪ রানের লক্ষ্যে ইংল্যান্ডের বোলারদের নিয়ন্ত্রিত বোলিং শুরু থেকেই চাপে ফেলে শ্রীলংকা কে। শেষ দিকে হাসারাঙ্গার ৩৪ রান তাদের স্বপ্ন দেখালেও তার বিদায়ে শেষ হয় সেই স্বপ্ন। তাতে শেষ পর্যন্ত ১৩৭ রানে থামলে ম্যাচ টি তারা হেরে যায় ২৬ রানে। ইংল্যান্ডের এই জয়ে বিশ্বকাপে এখনও কাগজে কলমে টিকে আছে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সামান্য স্বপ্ন।

    

যেমন সমীকরনে এখনও টিকে আছে বাংলাদেশের বিশ্বকাপে সেমিফাইনালের আশা –

আজ বাংলাদেশের জয় পাওয়া লাগবে দক্ষিন আফ্রিকার বিপক্ষে। অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পাওয়া লাগবে বাংলাদেশের, পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজকেও হারাতে হবে অস্ট্রেলিয়া। শ্রীলংকার জয় পেতে হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজ কে জয় পাওয়া লাগবে শ্রীলংকার বিপক্ষে ও ইংল্যান্ড কে জয় পেতে হবে নিজেদের শেষ ম্যাচে দক্ষিন আফ্রিকার সাথে।

    

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড ১৬৩/৪ (২০ ওভার)বাটলার ১০১*, মরগান ৪০;হাসারাঙ্গা ৩/২১।

শ্রীলঙ্কা ১৩৭/১০ (১৯ ওভার)হাসারাঙ্গা ৩৪, রাজাপাকসা ২৬, শানাকা ২৬;মঈন ২/১৫, রশিদ ২/১৯, জর্ডান ২/২৪;

ইংল্যান্ড ২৬ রানে জয়ীম্যাচ সেরা – জস বাটলার

Check Also

এবার ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপ ফাইনালের জার্সিও নিলামে

রেকর্ডটার এখনো দুই মাসও হয়নি। ক্রীড়াঙ্গনের স্মারক বিক্রির সব রেকর্ড ভেঙে প্রায় ৯০ লাখ ডলারে …

Leave a Reply

Your email address will not be published.