ডিজেল কেরোসিনের দাম বাড়ায় ডাক এলো ধ’র্মঘ’টের

ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়ানোয় ধর্মঘটের ডাক দিয়েছে ট্রাক ও কাভার্ড ভ্যানের মালিকরা। আজ বৃহস্পতিবার (০৪ নভেম্বর) এমন ঘোষণা দেয় সংগঠনটি।

 

 

 

তারা বলছেন, ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করলে আগামীকাল শুক্রবার (০৫ নভেম্বর) থেকে পণ্য পরিবহন বন্ধ রাখবে ট্রাক-কাভার্ড ভ্যানের মালিক-শ্রমিকেরা।

 

ট্রাক-কার্ভাড ভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর মোতালেব গণমাধ্যমকে বলেন, ‘ডিজেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করলে আগামীকাল থেকে পণ্য পরিবহন বন্ধ রাখবে ট্রাক শ্রমিকেরা।’

 

 

 

এর আগে গতকাল বুধবার (০৩ নভেম্বর) ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়ায় সরকার। ফলে আজ থেকে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৮০ টাকা দিয়ে কিনতে হবে।

 

 

 

গতকাল রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অক্টোবরে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) বিভিন্ন গ্রেডের জ্বালানি পণ্য বর্তমান মূল্যে সরবরাহ করায় মোট ৭২৬.৭১ কোটি টাকা লোকসান হয়েছে।

 

 

 

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিষয়টি উল্লেখ করে বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় আরও বলেছে, “বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। গত ১ ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রুপি ছিল অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম।”

 

 

 

মন্ত্রণালয় আরও বলেছে, বর্তমান ক্রয় মূল্য বিবেচনা করে ডিজেলে লিটার প্রতি ১৩.০১ টাকা এবং ফার্নেস অয়েলে লিটার প্রতি ৬.২১ টাকা কমে বিক্রয় করায় প্রতিদিন প্রায় ২০ কোটি টাকা লোকসান দিচ্ছে বিপিসি।

 

 

 

জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে দেশেও ডিজেল ও কেরোসিনের দাম বাড়িয়েছে সরকার। লিটার প্রতি এক লাফে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছে। সে হিসাবে দাম এক লাফে বাড়ল ২৩ শতাংশ। নতুন দাম এরই মধ্যে কার্যকর হয়েছে।

Check Also

বন্যাদুর্গত মানুষের সহায়তায় ২ কোটি ২৮ লাখ টাকা দিল যুক্তরাষ্ট্র

দেশের বন্যাদুর্গত এলাকার মানুষের সহায়তা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) জরুরিভাবে ২ কোটি …

Leave a Reply

Your email address will not be published.