Breaking News

আবারও বাড়লো পেঁয়াজের দাম

পাইকারী ও খুচরা বাজারে আবারও বাড়লো পেঁয়াজের দাম। ভারত থেকে আমদানি কমের অজুহাতে দিনাজপুরের হিলি স্থলবন্দরে কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়েছে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম।

 

স্থানীয় সূত্রে জানা গেছে, দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারি বাজারে কেজিতে ৩ থেকে ৪ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। দু’দিন আগেও যে ইন্দোর জাতের পেঁয়াজ ৩০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, সেটি এখন দাম বাড়িয়ে ৩৩ থেকে ৩৪ টাকায় বিক্রি করা হচ্ছে। একইভাবে নগর জাতের পেঁয়াজ ৩৪ টাকার পরিবর্তে ৩৬ থেকে ৩৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা রফিক বলেন, ভারত থেকে পেঁয়াজের আমদানি বন্ধ রয়েছে। যারফলে পেঁয়াজের চাহিদা বেড়েছে। ক্রেতারা চাহিদার অতিরিক্ত কেনার ফলে পেঁয়াজের দাম বাড়ছে । তবে সাধারণ ব্যবসায়ীদের অভিযোগ, কমদামে পেঁয়াজ আমদানি করে বেশি দামে বিক্রির মাধ্যমে অধিক মুনাফা লাভ করছে একটি অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থল বন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি কিছুটা কমেছে। গত বৃহস্পতিবার যেখানে বন্দর দিয়ে ১৩টি ট্রাকে ৩৬৯টন পেঁয়াজ আমদানি হয়, সেখানে শনিবার ৭টি ট্রাকে এসেছে ১৮২ টন পেঁয়াজ।

 

 

কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে নেদারল্যান্ড ও যুক্তরাজ্য যাচ্ছে প্রতিনিধিদল

ইউরোপের বাজারে সতেজ শাকসবজি, ফলমূল ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যের রপ্তানি এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করতে নেদারল্যান্ড ও যুক্তরাজ্য সফরে যাচ্ছে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের নেতৃত্বে সরকারি ও বেসরকারি শিল্পোদ্যোক্তাদের একটি প্রতিনিধিদল।

১৫ সদস্যের প্রতিনিধিদল আজ রাতে নেদারল্যান্ডের উদ্দেশ্যে রওয়ানা হবেন। পরে নেদারল্যান্ডে থেকে ১৩ নভেম্বর যুক্তরাজ্যে যাবেন। এ সফরে প্রতিনিধিদল নেদারল্যান্ড এবং যুক্তরাজ্যের কৃষি ও খাদ্য বিষয়ক বিভিন্ন সরকারি দপ্তর/সংস্থার প্রধান, শীর্ষস্থানীয় বেসরকারি উদ্যোক্তা, ব্যবসায়ী, চেইনসপের সাথে আলোচনা করবেন। একইসাথে, দেশে কৃষিপণ্যের প্রক্রিয়াজাত বৃদ্ধি করতে কৃষি প্রক্রিয়াজাতকরণ ফার্ম, গবেষণা সেন্টার, অ্যাক্রিডিটেশন ল্যাব, সংগ্রহোত্তর প্রযুক্তি প্রভৃতি পরিদর্শন ও অভিজ্ঞতা বিনিময় করবেন।

প্রতিনিধিদলে মন্ত্রণালয়ের/সংস্থার কর্মকর্তাদের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় কৃষিপণ্য রপ্তানিকারক ও খাদ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ রয়েছেন। তাঁরা হলেন- প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী, এসিআই এগ্রো লিংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এফএইচ আনসারী, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের চিফ অপারেটিং অফিসার পারভেজ সাইফুল ইসলাম, জেমকন গ্রুপের ডিরেক্টর কাজী ইনাম আহমেদ, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো: মোস্তফা কামাল, গ্লোবপ্যাক ফুডস অ্যান্ড বেভারেজ (ইউকে) লিমিটেডের ডিরেক্টর নুরুল ইসলাম এবং বাংলাদেশ ফ্রুটস, ভেজিটেবল অ্যান্ড এলাইড প্রোডাক্ট এক্সপোর্টার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জাহাঙ্গীর হোসেন।

Check Also

সুনামগঞ্জে বন্যার্তদের ত্রাণ ও পশুর খাদ্য বিতরণ করছে গণস্বাস্থ্য কেন্দ্র

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী ও গবাদিপশুর খাদ্য বিতরণ করছে গণস্বাস্থ্য কেন্দ্র। রোববার …

Leave a Reply

Your email address will not be published.