নোবেলজয়ী মা’লা’লার স্বা’মী কে এই আসার মালিক? অবশেষে জানা গেল

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই বিয়ে করেছেন। তার বরের নাম অ্যাসার মালিক। গতকাল মঙ্গলবার (৯ নভেম্বর) লন্ডনের বার্মিংহামে বাড়িতেই বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন মালালা। বরের স’ঙ্গে দুটি ছবি নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রামে পোস্ট করেছেন তিনি।

নোবেলজয়ী মা’লা’লার স্বামী কে এই আসার মালিক তা নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। পা’কি’স্তান ভি’ত্তিক জিয়ো নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, আসার মালিক পা’কি’স্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) হাই পারফরম্যান্স বিভাগের জেনারেল ম্যানেজার। ২০২০ সালের মে মাসে তিনি ওই পদে যোগ দেন।

আসার মালিক এর আগে পা’কিস্তা’ন সুপার লিগের (পিসিএল) দল মুলতান সুলতানসের অপারেশনাল ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি পাকিস্তানের লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজম্যান্ট সায়েন্সেস (এলইউএমএস) থেকে ২০১২ সালে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

কিছুদিন আগেই বি’য়ে’র ব্যাপারে নিজের অনাগ্রহের কথা জানিয়েছিলেন মালালা। গত জুন মাসে ব্রিটেনের একটি সাময়িকীকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেছিলেন,

মানুষকে কেন বি’য়ে করতেই হবে এটা আমি বুঝতে পারি না। কাউকে জীবনে স’ঙ্গী করতে চাইলে কেন বি’য়ে’র কাগজপত্রে সই করতে হবে। শুধুমাত্র যৌ’থ’তার মাধ্যমে কেন এটা হতে পারে না?

উল্লেখ্য, মালালা ইউসুফজাই ১৯৯৭ সালের ১২ জুলাই উত্তর-পশ্চিম পা’কি’স্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় পশতুন জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত একটি পরিবারে জন্মগ্রহণ করেন। না’রী শিক্ষা বিস্তারে কাজ করে যাওয়া মা’লা’লাকে ২০১২ সালে উগ্রবাদীরা গু’লি করে।

এ সময় চি’কিৎ’সার জন্য তাকে যু’ক্ত’রাজ্যে নেয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ সেখানেই ব’স’বাস করছেন।২০১৪ সালে সবচেয়ে কম ব’য়’সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন তিনি। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি দর্শন, রা’জ’নীতি ও অর্থনীতির ওপর স্নাতক (গ্র্যাজুয়েট) ডিগ্রি অর্জন করেছেন। ২০২০ সালে মালালার নামে স্কুলও খোলা হয় টেক্সাসে।

Check Also

গৃহবধূকে নিয়ে লাপাত্তা স্কুলছাত্র

রাজশাহীর তানোরে গৃহবধূকে নিয়ে পালিয়েছে নবম শ্রেণীর এক ছাত্র। ঘটনার এক সপ্তাহ পেরিয়ে গেলেও সন্ধান …

Leave a Reply

Your email address will not be published.