যে তিন সময়ে পানি পান করলেই বিপদ

সুস্থ থাকার জন্য পানি পানের বিকল্প নেই। তাইতো প্রতিদিন নিয়ম করে নির্দিষ্ট পরিমাণ পানি পানের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। জানেন নিশ্চয়ই, সারা দিনে দুই লিটারের কম পানি পান করলে শরীর শুকিয়ে যেতে পারে। এক্ষেত্রে তিন-চার লিটার পানি পান করতে পারলে সবচেয়ে ভালো।

তবে তার মানে এই নয় যে, সব সময়ে পানি পান করা উচিত। কিছু কিছু সময়ে মোটেই পানি পান করা উচিত নয়। এতে বিপদ হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক কোন তিনটি সময়ে একদম পানি পান করা উচিত নয়-

ঘুমের আগে
অনেকেই পানি পান করে ঘুমোতে যান। এটি মোটেও ঠিক অভ্যাস নয়। এতে কিডনির উপর চাপ পড়ে। তাছাড়া প্রস্রাবের চাপে ঘুম ভেঙে যেতে পারে। তাতে হৃদযন্ত্রের ক্ষতি হয়।

 

শরীরচর্চার পরে
এই সময়ে প্রচুর ঘাম হয়। ফলে শরীরে পানির চাহিদা দেখা দেয়। তখন ঢকঢক করে পানি পান করলে কিডনির উপর চাপ পড়ে। তাই কিছুটা সময় বিশ্রাম নিয়ে তার পরেই পানি পান করা উচিত।

ঝাল খাওয়ার পরে
খাবার খাওয়ার সময়ে ঝাল লাগলে অনেকেই পানি পান করেন। বিশেষ করে শিশুদের ঝাল লাগলে তো তাদের পানি খাইয়ে দেওয়াই হয়। কিন্তু এটি ঠিক কাজ নয়। খাবারের যে উপাদানের কারণে ঝাল লেগেছে, সেটি এর ফলে গোটা পেটে ছড়িয়ে পড়ে। এতে হজমের সমস্যা হয়। অন্ত্রের অন্য সমস্যাও হতে পারে। ঝাল ধীরে ধীরে মুখেই সইয়ে নিলে ভালো।

Check Also

করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্ত দুই হাজারের বেশি

দেশে করোনা সংক্রমণে আরও তিনজনের মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় …

Leave a Reply

Your email address will not be published.