সময়মতো ফুল না ফোটায় মালিদের জেলে পাঠালেন কিম

উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের বাবা জং-ইলের জন্মবার্ষিকী ছিল ১৬ ফেব্রুয়ারি। এই দিনে বিশেষ ফুল দিয়ে বাবার সমাধি সাজিয়ে তুলতে চেয়েছিলেন কিম।








কিন্তু তার সেই ইচ্ছে পূর্ণ হয়নি। আর তাতেই বাগানের মালিদের শাস্তি দিলেন কিম। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মিররের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।








কিমের বাবা জং-ইলের নামানুসারে একটি ফুলের নামকরণ করা হয় কিমজংগিলিয়াস। বিশেষ প্রজাতির এই ফুলের জন্য প্রয়োজন উপযুক্ত আবহাওয়া। গ্রিন হাউসে উপযুক্ত পরিবেশ তৈরি করে উত্তর কোরিয়ায় এই ফুল চাষ করা হয়।








প্রতিবেদনে বলা হয়েছে, কিম ১৬ ফেব্রুয়ারি বাবার জন্মবার্ষিকী বিশেষ ফুল দিয়ে সাজিয়ে তুলবেন। এ জন্য মালিদের এই সময়ের মধ্যে হাজারো ফুল যেন বাগানে প্রস্তুত হয় এর নির্দেশনা দিয়েছিলেন কিম। কিমের বাবার নামে ফুলের নাম দেওয়া হয়েছিল কিমজংগিলিয়াস।

ডেইলি এনকে নিউজের খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ায় মালিরা গ্রিন হাউসে উপযুক্ত পরিবেশ তৈরি করে এই ফুল চাষ করে। তবে এ বছর মালিরা বাগানে সঠিকভাবে তাপমাত্রা ও আর্দ্রতা দিতে জ্বালানি কাঠের যোগান পেতে হিমশিম খাচ্ছিলেন। এ কারণে পর্যাপ্ত ফুল চাষ করেতে পারেননি বলে অভিযোগ। এদের বিরুদ্ধে ফুলের চারা অবহেলার অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া সঠিক সময়ে পর্যাপ্ত ফুল যোগান দিতে না পারায় অনেক মালির শ্রম শিবিরে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দেশটির উত্তর রিয়াংগং প্রদেশের সামসু কাউন্টিতে কিমজংগিলিয়াস ফুল চাষের একটি খামারের ম্যানেজারকে গ্রেফতার করা হয়েছে এবং ছয় মাসের জেল দেওয়া হয়েছে। ফুলের চারার যথেষ্ট যত্ন না নেওয়ার অভিযোগ আনা হয় এই ব্যক্তির বিরুদ্ধে।

জানা যায় ৫০ বছর বয়সী ওই ব্যক্তির নাম হান। তিনি শীতের মৌসুমে গ্রিনহাউস যথেষ্ট তাপমাত্রায় রাখায় জন্য ঠিকমত জ্বালানি কাঠের যোগান দিতে পারেননি। এ কারণে পর্যাপ্ত ফুলের যোগান দিতে ব্যর্থ হন বলে অভিযোগ।

Check Also

শ্রীলঙ্কায় অর্থায়নে বিশ্বব্যাংকের অস্বীকৃতি

নজিরবিহীন অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে শ্রীলঙ্কার আশা ছিল বিশ্বব্যাংকের অর্থায়ন। কিন্তু শুক্রবার বিশ্বব্যাংক জানিয়ে দিয়েছে, …

Leave a Reply

Your email address will not be published.