ইউরোপ-আ’মেরিকার তুলনায় বাংলাদেশে দ্রব্যমূল্যর দাম কম বেড়েছে: তথ্যমন্ত্রী

থ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। আপনি যদি ভোগ্যপণ্যের দামের কথা চিন্তা করেন তাহলে ভা’রত, ইউরোপ, মা’র্কিন যু’ক্তরাষ্ট্রে সমস্ত ভোগ্যপণ্যের দাম বেড়েছে। বাংলাদেশে সে তুলনায় অনেক কম বেড়েছে।








ভা’রত, ইউরোপ, আ’মেরিকাসহ বিভিন্ন দেশে যে হারে দ্রব্যমূল্য বেড়েছে সে তুলনায় বাংলাদেশে অনেক কম বেড়েছে বলে দাবি করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বাংলাদেশে আগে দাবি করা হতো, শ্রমিকের মজুরি হতে হবে সাড়ে তিন কেজি চালের মূল্যের সমান। এখন একজন শ্রমিক কমপক্ষে ১২ থেকে ১৫ কেজি চালের মূল্যের সমান মজুরি পান।








বৃহস্পতিবার (৩ মা’র্চ) জাতীয় প্রেস ক্লাবে ‘চাঁদের হাট’ আয়োজিত এক পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণের পর গণমাধ্যমকে এ কথা জানান তিনি।








পৃথিবীতে দ্রব্যমূল্য সবসময়ই বেড়েছে, কখনো কমেনি- এমন দাবি করে তিনি আরও বলেন, যখন বাংলায় দুর্ভিক্ষ হয় তখন একআনা অর্থাৎ ১৬ পয়সায় কয়েক কেজি চাল পাওয়া যেত। কিন্তু বাংলায় দুর্ভিক্ষ হয়েছে। দেখতে হবে যে দ্রব্যমূল্যের সঙ্গে মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে কি না। গত ১২ বছরে মানুষের মা’থাপিছু আয় বেড়েছে সাড়ে চারগুণ এবং নিম্নআয়ের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে তিনগুণ। মধ্যম আয়ের মানুষেরও ক্রয়ক্ষমতা তার কাছাকাছি বেড়েছে।

বিএনপি প্রসঙ্গে তিনি বলেন, বিএনপি বেশ কিছুদিন ধরে কর্মসূচি পালন করছে। খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর দাবিতে তারা সারাদেশে নির্বিঘ্নে কর্মসূচি করেছে। কিছু কিছু জায়গায় তারা নিজেরা মা’রামা’রি করেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কথা বলে তারা যে কর্মসূচি দিয়েছে সেটাও তারা দেশের বিভিন্ন জায়গায় পালন করেছে। তাদের কোনো জায়গায়ই কোনো অ’সুবিধা হয়নি। তারা শান্তিপূর্ণভাবে সমাবেশ করুক সেটিই আম’রা চাই। গণতান্ত্রিক ব্যবস্থাকে সংহত করতে এসবের প্রয়োজন আছে।

Check Also

ব্লুমবার্গের রিপোর্ট বাংলাদেশের ওপর চাপ বাড়ছে

জ্বালানি মূল্য বৃদ্ধির কারণে প্রতিদিন বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে। ডলারের রিজার্ভে চাপ পড়েছে। এ জন্য অর্থ …

Leave a Reply

Your email address will not be published.