‘চীনের অনুরোধেই ইউক্রেনে দেরিতে হা’মলা রাশিয়ার’

চীনের অনুরোধের কারণেই ইউক্রেনে দেরিতে হামলা শুরু করে রাশিয়া। বুধবার (২ মার্চ) মার্কিন কর্মকর্তারা এমন মন্তব্য করেছেন। সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

পশ্চিমাদের এক গোয়ন্দা তথ্য জানিয়েছে, ফেব্রুয়ারির শুরুতে চীনা কর্মকর্তারা রাশিয়ার সিনিয়র কর্মকর্তাদের অনুরোধ করে বলেন, তারা যেন অলিম্পিক গেমস শেষ হওয়ার পর ইউক্রেনে আগ্রাসন শুরু করেন।

 

সূত্র জানিয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কি এই ব্যাপারে কথা বলেছেন। কেননা অলিম্পিকের উদ্বোধনীতে বেইজিং সফর করেন পুতিন। সেখানে তিনি শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত করেছেন। তবে এই ব্যাপারে তাদের কথা হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায় নি।

দ্য নিউ ইয়র্ক টাইমসে সর্বপ্রথম এই বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছে।

 

ইউক্রেন সীমান্তের কাছে সে সময় রুশ সেনা মোতায়েন নিয়ে পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছিলেন। তাদের ধারণা ছিল,  চীন যেন নাখোশ না হয় এজন্য ইউক্রেনে পুতিন অলিম্পিক শেষ না হওয়া পর্যন্ত হয়তো হামলার জন্য অপেক্ষা করেছেন।

অলিম্পিকের এক ফাঁকে পুতিন ও শি’র বৈঠকের পর দেশ দুইটির পক্ষ থেকে এক যৌথ বিবৃতি দেওয়া হয়। তাতে বলা হয়েছে, তাদের পার্টনারশিপের কোনো ‘সীমা নেই’ এবং ন্যাটোর সম্প্রসারণ নিয়ে তারা নিন্দা জানায়।

 

এ নিয়ে ওয়াশিংটনে নিযুক্ত  চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ বলেছেন,  ‘প্রতিবেদনে উল্লিখিত দাবিগুলো কোনো ভিত্তি ছাড়াই অনুমান ও চীনকে দোষারোপ করার উদ্দেশ্য করা হয়েছে।’

গত ৪ ফেব্রুয়ারি চীনে শীতকালীন অলিম্পিক শুরু হয়, পর্দা নামে ২০ ফেব্রুয়ারি। এর পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। তথ্যসূত্র : সিএনএন। 

Check Also

শ্রীলঙ্কায় অর্থায়নে বিশ্বব্যাংকের অস্বীকৃতি

নজিরবিহীন অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে শ্রীলঙ্কার আশা ছিল বিশ্বব্যাংকের অর্থায়ন। কিন্তু শুক্রবার বিশ্বব্যাংক জানিয়ে দিয়েছে, …

Leave a Reply

Your email address will not be published.