চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের আশঙ্কা

অতি বর্ষণের ফলে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি অঞ্চলে ভূমিধসের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার বিকেলে পরবর্তী ২৪ ঘণ্টার সতর্কবাণীতে ‘প্রবল বজ্রপাত ও ভারী বর্ষণের’ আশঙ্কার কথা বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবাণীতে বলা হয়, বাংলাদেশের ওপর সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আজ রোববার বিকেল ৫টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও প্রবল বজ্রপাতসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটার বা তার বেশি) বর্ষণ হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা আছে।

আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক আজ প্রথম আলোকে বলেন, চট্টগ্রাম বিভাগে ১৪ জুন থেকে অবিরাম বৃষ্টি হচ্ছে। এখন পাহাড়ি অঞ্চলে তাই ভূমিধসের আশঙ্কা রয়েছে। আজও চট্টগ্রাম, সন্দ্বীপসহ বিভাগের নানা জায়গায় ব্যাপক বৃষ্টি হচ্ছে। এতে পাহাড়ি এলাকায় ধসের আশঙ্কা বাড়ছে।

এদিকে আজ আবহাওয়া অধিদপ্তরের সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Check Also

বিদ্যার সাফ জবাব

রণবীরের নগ্ন ছবি ঘিরে বিতর্কে নতুন উস্কানি। বলিউড অভিনেত্রী বিদ্যা বালান বললেন, পুরুষের অনাবৃত শরীর …

Leave a Reply

Your email address will not be published.