চলছে জাবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের (সি ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

আজ রবিবার (৩১ জুলাই) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। বিকাল সোয়া চারটায় ৫ম শিফটের মধ্য দিয়ে প্রথম দিনের পরীক্ষা শেষ হবে।

জানা যায়, এ বছর ভর্তি পরীক্ষায় মোট পাঁচটি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে অংশগগ্রহণ করবে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভতি-ইচ্ছুক। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন। তবে প্রথম দিন অনুষ্ঠিত ‘সি’ ইউনিটের পরীক্ষায় ৪৬৬টি আসনের বিপরীতে লড়াই করছেন ৫৩ হাজার ৪৩০ জন। সে অনুযায়ী এই ইউনিটে প্রতি আসনে লড়াই করছেন মোট ১১৫ জন শিক্ষার্থী।

এবিষয়ে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন সহযোগী অধ্যাপক নীলাঞ্জন কুমার সাহা বলেন, ‘সি’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়েছে। শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করছে। উপস্থিতির হার মোটামুটি ভালো।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান বলেন, এ বছর ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সাদা পোশাকে পুলিশ কাজ করছে। এছাড়া ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা এবং শিক্ষকরাও তৎপর রয়েছেন।

এবারের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ আগস্ট ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের, ২ আগস্ট ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র, ৩ আগস্ট প্রথম শিফটে ‘এ’ ইউনিট এবং অন্য পাঁচ শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের, ৪ আগস্ট প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিফটে ‘ডি’ ইউনিট এবং অন্য দুই শিফটে ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশনের পরীক্ষার মধ্যে দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা সমাপ্ত হবে।

জাবিতে শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা শুরু আজজাবিতে শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা শুরু আজ
জানা যায়, এ বছর ৩১ জুলাই, ১ ও ৪ আগস্ট মোট পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২ ও ৩ আগস্ট মোট ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল নয়টা থেকে ১০টা পর্যন্ত, দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা ১০টা ২৫ থেকে ১১টা ২৫ পর্যন্ত, তৃতীয় শিফটের পরীক্ষা বেলা ১১টা ৫০ থেকে ১২টা ৫০ পর্যন্ত, চতুর্থ শিফটের পরীক্ষা দুপুর ১টা ৫০ থেকে ২টা ৫০ পর্যন্ত, পঞ্চম শিফটের পরীক্ষা বিকাল সোয়া ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত এবং ষষ্ঠ শিফটের পরীক্ষা বিকাল ৪টা ৪০ থেকে ৫টা ৪০ পর্যন্ত হবে।

এবার ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটে ৫৩ হাজার ৪৩০ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ৩৪৮ জন, ‘এ’ ইউনিটে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘ডি’ ইউনিটে ৮৭ হাজার ৭২৮ জন এবং ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৭২১ জন ভর্তি-ইচ্ছুক পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

Check Also

নতুন পাঠ্যক্রম কীভাবে চলবে ৬০ হাজার কিন্ডারগার্টেন?

নতুন করে ঢেলে সাজানো হচ্ছে শিক্ষাক্রম। কমানো হচ্ছে বই ও পরীক্ষার বোঝা। গুরুত্ব দেয়া হচ্ছে …

Leave a Reply

Your email address will not be published.